কানে বাংলাদেশি পরিচালকের ‘রোয়াই’র প্রদর্শনী

বিনোদন ডেস্ক, পিটিবিনিউজ.কম
ফ্রান্সের দক্ষিণ সমুদ্রতীরবর্তী শহর কানে ৮ মে থেকে শুরু হয়েছে ৭১তম কান চলচ্চিত্র উৎসব। ইতিমধ্যে সেখানে হাজির হয়েছেন স্টিভেন স্পিলবার্গ, ব্র্যাড পীট, ক্রিস্টোফার নোলান, নিকোল কিডম্যান-কেট ব্ল্যানচেট, রবার্ট প্যাটিনসন, সালমা হায়েক এবং ঐশ্বরিয়া, দীপিকার মতো বিশ্বের সেরা তারকারা। তারা উৎসবকে অন্যরকম প্রাণ দিয়েছেন।

এই উৎসবের প্রাণকেন্দ্র প্যালে দো ফেস্তিভাল। এই ভবনটি এখন মুখরিত সারা বিশ্বের শীর্ষ স্থানীয় সিনেমা তারকাদের ভীড়ে।

এবার প্যালে দো ফেস্তিভালে আজ বুধবার প্রদর্শিত হবে ইকবাল হোসাইন চৌধুরীর কাহিনীচিত্র ‘রোয়াই’। পুরোপুরি লন্ডনে ধারণ করা আন্তর্জাতিক এই ছবির প্রযোজক বিসর্গ মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট ও মাইন্ড দ্য গ্যাপ ফিল্মস।

ব্রেকজিট পরবর্তী লন্ডন। সেখানে ঘটনাচক্রে আটকে পড়েছেন এক রোহিঙ্গা তরুণ। কী লেখা আছে তার ভাগ্যে? এরকম গল্প নিয়ে ইকবাল হোসাইন চৌধুরীর লেখা ও পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রোয়াই’। এটি এবার কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে অংশ নিচ্ছে।

এ ছবিটি প্রসঙ্গে ইকবাল হোসাইন চৌধুরী জানান, অভিবাসন সংকট সারা পৃথিবীতেই সব সময়ের একটি গুরুত্বপূর্ণ ইস্যু। রোয়াই আসলে অভিবাসী মানুষের দ্বন্দ্ব ও সংকটের গল্প।

ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশ, স্পেন, রোমানিয়াসহ নানা দেশের কলাকুশলীরা। ছবির সাউন্ড ডিজাইন করেছেন ইংল্যান্ডের মাইকেল বটরাইট। চিত্রগ্রহণ ও সম্পাদনায় ছিলেন নিশান পাশা।

গত বছর ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ঢাকা ২.০০’ও কান উৎসবের শর্টফিল্ম কর্নারে অংশ নিয়েছিলো।

এই পরিচালক বলেন, কান শর্টফিল্ম কর্নার নতুন নির্মাতাদের আন্তর্জাতিক ছবির দুনিয়ায় যাত্রা শুরুর জন্য একটি অসাধারণ জায়গা। আমি বিশ্বাস করি ‘কর্নার’ থেকে শুরু করে একদিন আমাদের নির্মাতারা কানের মূল প্রতিযোগিতা বিভাগের মঞ্চ কাঁপাবে। সেই ক্ষমতা আমাদের দেশের নির্মাতাদের আছে। দেরিতে হলেও বাংলাদেশ কানের মতো বড় উৎসবে যাত্রা শুরু করেছে এটা আমাদের সিনেমার জন্য একটি বড় পাওয়া।

ইকবাল হোসাইন চৌধুরী চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ নিয়েছেন মেলবোর্ন ও লন্ডনে। অংশ নিয়েছেন এই মুহূর্তে বিশ্বের অন্যতম প্রভাবশালী পরিচালক ক্রিস্টোফার নোলানের গুরু এলিয়ট গ্রোভের চলচ্চিত্র নির্মাণ কোর্সে। তিনি বাংলাদেশের টেলিভশনের জন্য লিখেছেন ‘কিক অফ’ বা ‘কোড নেম আলফা’র মতো বেশকিছু আলোচিত নাটক।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*