ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ডাকা বাস ধর্মঘট স্থগিত

চট্টগ্রাম সংবাদদাতা, পিটিবিনিউজ.কম
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ভয়াবহ যানজট সহনীয় পর্যায়ে আনতে সোমবারের ডাকা বাস ধর্মঘট স্থগিত করেছেন পরিবহন মালিকরা। আগামী ২৫ দিনের মধ্যে ফেনী ওভারপাস নির্মাণ কাজ শেষ করার আশ্বাসে এই ধর্মঘট স্থগিত করা হয়। আজ রোববার (১৩ মে) রাতে চট্টগ্রামের পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকের পর ধর্মঘট স্থগিতের ঘোষণা দেন আন্তঃজেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কফিল উদ্দিন।

তিনি বলেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আগামী ২৫ দিনের মধ্যে ওভারপাস নির্মাণ কাজ শেষ করার যে আশ্বাস দিয়েছেন তাতে আস্থা রেখে আমরা ধর্মঘট স্থগিত করছি। এছাড়া ওই রেল ওভারপাসের দুটি লেইনের একটি ১৫ মে উদ্বোধনের কথা বলেছেন মন্ত্রী। এ বিষয়টিকেও আমরা গুরুত্ব দিয়েছি। দেখা যাক কী হয়, পরিস্থিতি ঠিক না হলে আবারও কর্মসূচি দেয়া হবে।

ফেনীর মহিপাল এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রেলওয়ে ওভারপাস নির্মাণের কারণে বেশ কিছু দিন ধরে ওই এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। তবে গত কয়েক দিন এ যানজট মহিপাল ছাড়িয়ে কুমিল্লা ও চট্টগ্রামে গিয়ে ঠেকেছে। পাঁচ থেকে ছয় ঘণ্টায় ঢাকা-চট্টগ্রাম যাতায়াত করা গেলেও এখন তা ১৫ থেকে ১৭ ঘণ্টায় গিয়ে ঠেকেছে। এতে নির্দিষ্ট সময়ে নির্ধারিত স্থানে পৌঁছাতে না পারায় গন্তব্যের পথ পরিবর্তন করে উল্টোপথে ফিরে আসারও ঘটনা ঘটছে। এই অবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করে পরিবহন মালিক নেতা কফিল সকালে বলেছিলেন, ফেনী ও দাউদকান্দিতে চলমান এ যানজটে একদিকে যাত্রী ভোগান্তি বেড়েছে আবার অন্যদিকে পরিবহন মালিকরা আর্থিক ক্ষতির শিকার হচ্ছেন। এ ধরনের যানজট চলতে থাকলে তা আগামী রোজা ও ঈদে আরও চরম আকার ধারণ করবে।

ওই ওভারপাস নির্মাণ কাজের জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজটে ভোগান্তি পোহাতে হচ্ছে চলাচলকারীদের, এলোমেলো হচ্ছে বাসের সূচি। এই প্রেক্ষাপটে যানজট নিরসনের দাবিতে সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাস না চালানোর ঘোষণা দিয়েছিলেন পরিবহন মালিকশ্রমিকরা। রোববার সকালে তারা এই ঘোষণা দেয়ার পর দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আগামী ২৫ দিনের ফেনী ওভারপাস নির্মাণ কাজ শেষ করার ঘোষণা দেন।

যানজটের এই ভোগান্তিতে দুঃখ প্রকাশ করে দুপুরে সড়ক পরিবহনমন্ত্রী কাদের বলেন, সেনাবাহিনী আমাদের কথা দিয়েছে, এই ঈদের আগে রোজার মধ্যে কাজ কমপ্লিট হয়ে যাবে। আগামী ২৪/২৫ দিনের মধ্যে তারা পুরো কাজটি শেষ করবেন।

এরপরে রাতে চট্টগ্রামের পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকের পর ধর্মঘট স্থগিতের ঘোষণা দেন আন্তঃজেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কফিল উদ্দিন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*