বোরো মৌসুমে কৃষকের বাড়লো দুই টাকা, মিলারের চার টাকা

ফাইল ছবি।

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
চলতি বছর (২০১৮ সাল) বোরো মৌসুমে ৩৮ টাকা কেজি দরে চাল এবং ২৬ টাকায় ধান কেনার সিদ্ধান্ত জানিয়েছে সরকার। এই হিসাবে বোরো চাষিরা সরকারের কাছে ধান বিক্রি করে গতবারের তুলনায় কেজিতে দুই টাকা বেশি দাম পাবেন। আর মিলাররা সরকারের কাছে এবার চাল বিক্রি করে পাবেন গতবারের চেয়ে চার টাকা বেশি। সরকারিভাবে এই ধান ও চাল সংগ্রহ করা হবে আগামী ২ মে থেকে ৩১ অগাস্ট পর্যন্ত। আজ রোববার (৮এপ্রিল) সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির বৈঠক শেষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, বোরোর বাম্পার ফলন হওয়ায় সরকার এবার ১০ লাখ মেট্রিক টন বোরো ধান-চাল সংগ্রহের লক্ষ্য ঠিক করেছে। এর মধ্যে আট লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, এক লাখ টন আতপ চাল এবং দেড় লাখ টন বোরো ধান (দেড় লাখ টন ধানে এক লাখ টন চাল পাওয়া যাবে) সংগ্রহ করবে সরকার।

এবার বোরো চালের উৎপাদন খরচ ৩৬ টাকা ধরা হয়েছে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, উৎপাদন খরচের চেয়ে কেজিতে দুই টাকা বেশিতে ৩৮ টাকা কেজি দরে বোরো চাল কিনবে সরকার। আর আতপ চাল ৩৭ টাকা এবং বোরো ধান ২৬ টাকা কেজি দরে কেনা হবে।

গত বছর ২৪ টাকা কেজি দরে সাত লাখ টন ধান ও ৩৪ টাকা দরে আট লাখ টন চাল কিনেছিলো সরকার। এবার মজুদ ভালো থাকায় অভ্যন্তরীণভাবে সংগ্রহের লক্ষ্যমাত্রা কম ধরা হয়েছে। যা সংগ্রহ করা হবে, তার বেশিরভাগটাই চাল। অসময়ে টানা বর্ষণ, পাহাড়ি ঢল ও তিন দফা বন্যায় গতবছর বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়। বাজার নিয়ন্ত্রণে সরকার শুল্ক কমিয়ে এনে ব্যাপক হারে চাল আমদানির পথে যেতে বাধ্য হয়।

খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সরকারি গুদামগুলোতে এখন ৯ লাখ ৬৯ হাজার মেট্রিক টন চাল এবং তিন লাখ ৬২ হাজার মেট্রিক টন গম মজুদ আছে। উৎপাদন কম হওয়ায় এবার সরকারিভাবে গম সংগ্রহ করা হবে না বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, গম বাইরে থেকে সরকারি-বেসরকারিভাবে আমদানি হয়। গতবার বেসরকারিভাবে ৪০ লাখ মেট্রিক টন এবং সরকারিভাবে প্রায় পাঁচ লাখ টন গম আমদানি হয়। মাত্র ১৩ লাখ মেট্রিক টন গম উৎপাদন হওয়ায় এবার আভ্যন্তরীণভাবে গম সংগ্রহ করবো না।

খাদ্যশষ্যের সরকারি মজুদ এখন গত ২০ বছরের ‘সর্বোচ্চ পর্যায়ে’ রয়েছে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, আমরা মোটা চাল সংগ্রহ করি। ঢাকার বাজারে মোটা চালের দাম ৪২ টাকা, মফস্বলে মোটা চালের দাম ৩৫ থেকে ৩৭ টাকা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.