শিশু পার্কের ফলক থেকে সরছে জিয়ার নাম

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, রাজধানীর শাহবাগে শিশু পার্কের ফলক থেকে জিয়াউর রহমানের নাম এক সপ্তাহের মধ্যে সরিয়ে ফেলা হবে। আজ বুধবার গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবসের কর্মসূচিতে অংশ নিয়ে পিআইডির সম্মেলন কক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান ।

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী বলেন, নতুন নাম হবে শুধু ‘শিশু পার্ক’। বর্তমান অবস্থান থেকে কিছুটা সরিয়ে নতুন আঙ্গিকে সাজানো হবে এই পার্ককে। আর সোহরাওয়ার্দী উদ্যানের যে জায়গাটিতে ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করেছিলো, সেখানে হবে একটি স্মৃতিস্তম্ভ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ওই শিশু পার্কটির নাম ইতোমধ্যে পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে সেটা আপনারা অনেকেই হয়ত জানেন না। নতুনভাবে ব্যাপক প্রচারের জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। আমরা যখন ব্যাপক প্রচারে নামবো, তখন এর প্রতিফলন হবে।

মন্ত্রী বলেন, ওই স্থানেই পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করেছিলো। গণমাধ্যমে জিয়াকে উদ্ধৃত করে বলা হয়েছিলো, মুসলমানদের পরাজয়ের কোনো স্মৃতি চিহ্ন রাখতে নেই, তাই ওখানে শিশু পার্ক করা হয়েছে। তিনি আরো বলেন, এবারের স্বাধীনতা দিবস ভিন্ন আঙ্গিকে উদযাপন করা হবে। দ্বিতীয়বারের মতো ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে পালিত হবে। ওই দিন রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারাদেশ ব্ল্যাকআউট (অন্ধকার) থাকবে। এ সময় আমরা যে যেখানে থাকবো, সেখানে দাঁড়িয়েই বাতিটি নিভিয়ে দেবো, চলন্ত গাড়ি থামিয়ে দেবো, হাঁটতে থাকলে থমকে দাঁড়াবো। এই বিষয়টি সব মানুষকে স্মরণ করিয়ে দিতে ২৫ মার্চ রাত ৯টা বাজার ৩-৪ মিনিট আগে বিশেষ সাইরেন বাজিয়ে বা মসজিদের মাইকে ঘোষণা দিয়ে মানুষকে প্রস্তুত থাকতে বলা যায় কি না, সে বিষয়টিও ভেবে দেখা হচ্ছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.