হাওরের ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ১৫ কোটি টাকার ত্রাণ ব্র্যাকের

সেন্ট্রাল ডেস্ক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0

হাওর এলাকায় আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় ‘জরুরি ত্রাণ সহায়তার’ ঘোষণা দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। শিগগির হাওর এলাকায় ক্ষতিগ্রস্ত ৫০ হাজার পরিবারকে জরুরি ত্রাণ সহায়তার আওতায় ১৫ কোটি টাকার সহায়তা দেয়া হবে। গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে জরুরি ত্রাণ সহায়তার আওতায় ১৫ কোটি টাকা দেবে ব্র্যাক। বন্যায় ফসল ও ঘরবাড়ির ক্ষতি পুষিয়ে নিতে আগামী এক মাসে ৫০ হাজার পরিবারকে এই সহায়তা দেয়া হবে। চলতি মাসের শুরুতে পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে আকস্মিক বন্যায় সিলেট ও সুনামগঞ্জ, নেত্রকোণা ও কিশোরগঞ্জের বিস্তির্ণ হাওর এলাকা তলিয়ে যায়। এর মধ্যে সিলেট জেলায় প্রায় ৫৯ হাজার হেক্টর এবং সুনামগঞ্জ, নেত্রকোনা ও কিশোরগঞ্জে এক লাখ ৭১ হাজার ১১৫ হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বন্যা শুরুর পরপরই ব্র্যাক হওর এলাকায় ত্রাণ তৎপরতা শুরু করেছিলো। কিন্তু মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে পরিস্থিতির অবনতি ঘটায় জরুরি ত্রাণ হিসেবে ১৫ কোটি টাকা বরাদ্দের এই সিদ্ধান্ত হয়। এতে আরো জানানো হয়, চার জেলায় স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে এই ত্রাণ বিতরণ করা হবে। আগামীতে দুর্গত এলাকায় পুনর্বাসনের জন্য একটি দীর্ঘমেয়াদী কর্মসূচি নেওয়ারও পরিকল্পনা তাদের রয়েছে।

ব্র্যাকের দুর্যোগ পুনর্বাসন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রকল্প পরিচালক গওহর নাঈম ওয়ারা বলেন, হাওরে নতুন জটিলতাও দেখা দিয়েছে। ফসল তলিয়ে যাওয়ার পাশাপাশি মাছ ও হাঁস মারা যাচ্ছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো যাতে এই ধকল সামাল দিতে পারে, সেজন্যই আমাদের এ কর্মসূচি।

সম্পাদনা : অরুন দাস।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page