সাহিত্যে নোবেল পেলেন গায়ক বব ডিলান

নিউজ ডেস্ক, পিটিবিনিউজবিডি.কম

0
 সাহিত্যে নোবেল পেলেন গায়ক বব ডিলান
সাহিত্যে নোবেল পেলেন গায়ক বব ডিলান

যুক্তরাষ্ট্রের সংগীত ঐতিহ্যে নতুন কাব্যিক ধারা সৃষ্টির স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কার পেলেন প্রখ্যাত দেশটির কিংবদন্তি গায়ক-গীতিকার বব ডিলান। বৃহস্পতিবার সাহিত্য ক্যাটাগড়িতে তাঁর নাম ঘোষণা করা হয়। চলতি বছরের ১০ ডিসেম্বর স্টকহোমে ডিলানের হাতে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেয়া হবে। তিনি পুরস্কার হিসেবে পাবেন ৮০ লাখ ক্রোনার।

মার্কিন সংগীতের ইতিহাসে নতুন কাব্যিক ধারা সৃষ্টির স্বীকৃতি হিসেবে ৭৫ বছর বয়সী এই মার্কিন কিংবদন্তি গায়ককে এ বছরের নোবেল সাহিত্য পুরস্কারে ভূষিত করা হয়েছে বলে জানিয়েছে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

ইতিহাসের প্রথম গীতিকার হিসেবে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পদগক জিতলেন বব ডিলন। পাশাপাশি, উপন্যাসিক মরিসনের পর প্রথম মার্কিনি হিসেবে সাহিত্যে নোবেল জিতলেন তিনি। ১৯৯৩ সালে নোবেল জিতেছিলেন টনি মরিসন।

নোবেল পুরস্কারের জন্য বব ডিলানকে বেছে নেওয়ার কারণ হিসেবে সুইডিশ একাডেমির স্থায়ী সেক্রেটারি সারা দানিয়াস বলেছেন, ইংরেজী ভাষার ইতিহাসে বব ডিলান একজন উঁচুমানের কবি। ৫৪ বছর ধরে তিনি নিজেকে নতুন করে আবিষ্কার করে চলেছেন, পাশাপাশি নব পরিচয়ের সৃষ্টি করছেন।

৭৫ বছর বয়সী ডিলানের সংগীতশিল্পী হিসাবে আবির্ভাব ঘটে ১৯৫৯ সালে। মিনেসোটার বিভিন্ন কফি হাউসে গাইতেন তিনি। ষাটের দশকেই সংগীত জগতে পরিচিত মুখ হয়ে ওঠেন ডিলান। তাঁর ‘ব্লোইন ইন দ্য উয়িন্ড’, ‘মাস্টার্স অব ওয়ার’, ‘এ হার্ট রেইন’স এ-গোনা ফল’, ‘লাইক এ রোলিং স্টোন’ গানগুলো দ্রোহ ও স্বাধীনতার ভাব বহন করে। এই গানগুলো যুদ্ধবিরোধী ও নাগরিক আন্দোলনের অনেক সংগঠন মর্ম সংগীত হিসেবে ব্যবহার করে।

ডিলান প্রায় ৫০ বছর ধরে সংগীত জগতে সক্রিয় আছেন। এখনো তিনি গান লেখেন ও সংগীত পরিবেশনায় অংশ নেন। নোবেল একাডেমির পারমানেন্ট সেক্রেটারি সারা দানিয়াস আজ পুরস্কার ঘোষণার জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, বব ডিলানকে এই পুরস্কার দেয়ার ক্ষেত্রে কমিটির সদস্যরা ‘প্রশ্নাতীত মতৈক্যে’ পৌঁছান।

সম্পাদনা: এম জাফিউল ইসলাম।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page