সংসদ অধিবেশন বসছে ১০ সেপ্টেম্বর

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0

জাতীয় সংসদের অধিবেশন বসছে আগামী ১০ সেপ্টেম্বর থেকে। ওই দিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে। এটি চলতি সংসদের সপ্তদশ অধিবেশন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাতীয় সংসদের এ অধিবেশন আহ্বান করেছেন। এটি হবে সংসদের শরৎকালীন অধিবেশন। আজ মঙ্গলবার জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংসদের এই অধিবেশনে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় ও পর্যবেক্ষণ নিয়ে আলোচনা হতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সোমবার বলেছেন, তাঁরা রায় আরো ভালোভাবে পড়ছেন, রায় নিয়ে সংসদে আলোচনা হবে। এর আগে এই ষোড়শ সংশোধনী বাতিলের সংক্ষিপ্ত রায় প্রকাশের পরও উত্তপ্ত হয়েছিলো সংসদ। বাজেট অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে ১০ জন সদস্য এই রায়ের সমালোচনা করেছিলেন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে এ অধিবেশনের মেয়াদ এক সপ্তাহ থেকে ১০ দিন হতে পারে। তবে সংক্ষিপ্ত হলেও এ অধিবেশনে অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হতে পারে। অবশ্য আগামী ১০ সেপ্টেম্বর স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদ কার্য উপদেষ্টা কমিটির সভায় সপ্তদশ অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে দশম জাতীয় সংসদের ১৬ তম (বাজেট) অধিবেশন গত ১৩ জুলাই শেষ হয়। ৩০ মে শুরু হওয়া ওই অধিবেশনে গত ১ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করেন। গত ২৯ জুন এ বাজেট পাস করা হয়।

মোট ২৪ কার্যদিবসের ওই অধিবেশনে ১৫টি সরকারি বিলের মধ্যে সাতটি পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৯০টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১২টি গৃহীত নোটিশের মধ্যে সাতটি আলোচিত হয়। এছাড়া ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিলো ৫৭টি। এছাড়া ১৬তম অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ১৬৯ টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ৭০ টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা দুই হাজার ৮০৯ টি প্রশ্নের মধ্যে এক হাজার ৯৩৮টি প্রশ্নের জবাব দেন।

সম্পাদনা : অরুন দাস।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page