লন্ডনে বন্ধ হচ্ছে উবার

আন্তর্জাতিক ডেস্ক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0

যুক্তরাজ্যের লন্ডনে অ‌্যাপভিত্তিক ট‌্যাক্সি সেবা নেটওয়ার্ক উবার চলতি মাসেই বন্ধ হচ্ছে। লন্ডন পরিবহন কর্তৃপক্ষ উবারের নিবন্ধন নবায়ন না করায় ৩০ সেপ্টেম্বরের পর এই সেবা বন্ধ হয়ে যাচ্ছে। চলতি নিবন্ধনের মেয়াদ রয়েছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। দ্য টেলিগ্রাফের অনলাইনের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়। লন্ডন পরিবহন কর্তৃপক্ষ আজ শুক্রবার উবার কর্তৃপক্ষকে জানিয়ে দেয়, নতুন করে এই সেবার নিবন্ধন নবায়ন করা হচ্ছে না। যাত্রীর নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, লন্ডন পরিবহন কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টিই আমাদের কাছে সবার আগে। ভাড়া করা গাড়ি দিয়ে পরিবহনসেবা পরিচালনাকারীদের কিছু নিয়মনীতি মানতে হয়। তাদের দেয়া সেবা পর্যালোচনা করে লন্ডন পরিবহন কর্তৃপক্ষ নিবন্ধ নবায়নের ব্যাপারে সিদ্ধান্ত নেয়। উবার বেশ কিছু দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে, যেগুলো জনগণের নিরাপত্তার সঙ্গে জড়িত। তাই উবারের নিবন্ধন নবায়ন করা হচ্ছে না।

লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, লন্ডন পরিবহন কর্তৃপক্ষের সিদ্ধান্তকে আমি পুরোপুরি সমর্থন করি। জনগণের নিরাপত্তা নিয়ে ন্যূনতম ঝুঁকি থাকলে উবারের নিবন্ধন নবায়ন করা হবে ভুল সিদ্ধান্ত।

তবে লন্ডন পরিবহন কর্তৃপক্ষের এ সিদ্ধান্তে বেশ ক্ষুব্ধ উবার। উবারের দাবি, ২০১২ সালে লন্ডনে উবার চালু হয়েছে। বর্তমানে প্রায় ৩৫ লাখ যাত্রী এই সেবা নিচ্ছে। ৪০ হাজার চালক এই সেবার সঙ্গে জড়িত।

বিশ্বের ৬০০টির বেশি শহরে উবার চালু রয়েছে। যুক্তরাজ্যের ৪০টির বেশি শহরে এই সেবা চালু রয়েছে। বিশ্বের বিভিন্ন বড় শহরে ব্যাপকভাবে জনপ্রিয় হলেও বিভিন্ন দেশে আইনি জটিলতা ও সমালোচার মুখে পড়তে হয়েছে উবারকে। লন্ডনেও উবারের কাজের ধরন ও শর্ত নিয়ে বিভিন্ন শ্রমিক ইউনিয়ন, ব্ল্যাক ক্যাবের চালক ও আইনপ্রণেতাদের আপত্তি রয়েছে। যুক্তরাজ্যের আগে ডেনমার্ক, হাঙ্গেরিসহ বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে আইনি লড়াইয়ে হারতে হয়েছে উবারকে।

উল্লেখ্য, গত বছরের ২২ নভেম্বর ঢাকায় যাত্রা শুরু করে উবার।

সম্পাদনা : সূর্য দাস।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page