রাষ্ট্রপতির সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছ: আ.লীগ

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0

নতুন  নির্বাচন কমিশন (ইসি) গঠনের বিষয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধিদলের সংলাপ শেষ হয়েছে। আজ বুধবার বিকাল চারটায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধিদল প্রবেশ করে। বৈঠক চলে বিকেল ৪টা ৫ মিনিট থেকে বিকাল ৫টা ৩৫ মিনিট পর্যন্ত।

বৈঠক শেষে বঙ্গভবন থেকে বের হয়ে যাওয়ার সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, রাষ্ট্রপতির সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং (ই ভোট) পদ্ধতির প্রস্তাবনা দেয়া হয়েছে। এ ছাড়া নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নেরও প্রস্তাব দেয়া হয়েছে। ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত নেবেন তার প্রতি অনুগত থাকার সুপারিশও করা হয়েছে।

এর আগে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতি তাঁকে স্বাগত জানান।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, এইচটি ইমাম, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, সৈয়দ আশরাফুল ইসলাম, ওবায়দুল কাদের, অ্যাডভোকেট সাহারা খাতুন, মোহাম্মদ নাসিম, ব্যারিস্টার আনিসুল হক, মোহাম্মদ জমির, ডা. দীপু মনি, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এবং ড. হাছান মাহমুদ।

রাষ্ট্রপতির কাছে আওয়ামী লীগের উপস্থাপিত প্রস্তাব ও সুপারিশমালা সম্পর্কে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় ধানমন্ডিতে দলের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করা হবে। এ পর্যন্ত আওয়ামী লীগসহ ২৩টি রাজনৈতিক দল রাষ্ট্রপতির সংলাপে আমন্ত্রণ পেয়েছে।

ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের প্রস্তাব ও সুপারিশমালা দিতে আওয়ামী লীগের গঠিত কমিটির দুজন সদস্য গতকাল মঙ্গলবার বলেন, সংবিধানে রাষ্ট্রপতিকে যে ক্ষমতা দেয়া হয়েছে, তার প্রতি আওয়ামী লীগের শ্রদ্ধা রয়েছে। তাঁরা আশা করেন, গতবারের মতো সার্চ কমিটির মাধ্যমেই রাষ্ট্রপতি সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন উপহার দিতে পারবেন। আগামী ফেব্রুয়ারিতে বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে। তাই এই অল্প সময়ের মধ্যে সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠনই সর্বোত্তম পন্থা।

১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে রাষ্ট্রপতির ধারবাহিক এ সংলাপ শুরু হয়। এরপর বেশ কয়েকটি দলের সঙ্গে সংলাপ করেছেন রাষ্ট্রপতি।

সম্পাদনা : অরুন দাস।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page