মুক্তিযোদ্ধা মাহবুবুর আর নেই

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজবিডি.কম

0
sadi
দেওয়ান মাহবুবুর রব সাদী। ফাইল ছবি।

মুক্তিযুদ্ধের সাব সেক্টর কমান্ডার, সাবেক সংসদ সদস‌্য দেওয়ান মাহবুবুর রব সাদী বীর প্রতীক আর নেই। আজ সোমবার ভোররাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। জাসদের সহ দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন এই তথ্য জানান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৪ বছর। তিনি দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

সাজ্জাদ হোসেন জানান, সোমবার হবিগঞ্জের নবীগঞ্জের দিনারপুর শাফায়েত খেলার মাঠে তার জানাজা হয়। এরপর জে কে হাইস্কুল মাঠে এই মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়। মঙ্গলবার সাদীর মরদেহ ঢাকায় আনা হবে। দুপুর দেড়টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আরেকটি জানাজার পর মিরপুর  বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করা হবে বলে জানান সাজ্জাদ।

সাদীর মৃত‌্যুতে জাসদের একাংশের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু  এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার গভীর শোক প্রকাশ করেছেন। জাসদের আরেক অংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানও গভীর শোক প্রকাশ করেছেন।

সাদীর জন্ম ১৯৪২ সালের ১০ মে সিলেটে। তাঁর পৈত্রিক বাড়ি হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বনগাঁও গ্রামে। স্কুলজীবনে রাজনীতিতে জড়িয়ে পড়া সাদী সিলেট অঞ্চলে ছাত্রলীগের প্রসারে সক্রিয় ছিলেন।

মুক্তিযুদ্ধে ৪ নম্বর সেক্টরের জামালপুর সাব সেক্টরের অধিনায়ক হিসেবে বীরত্বপূর্ণ ভূমিকার জন‌্য সাদীকে বীরপ্রতীক খেতাব দেয় সরকার। তবে বেসামরিক কোনো মুক্তিযোদ্ধাকে বীরশ্রেষ্ঠ খেতাব না দেয়ার প্রতিবাদে তিনি নেননি। স্বাধীনতার পর ছাত্রলীগের একটি অংশ বেরিয়ে জাসদ গঠন করলে নতুন দল গঠনে নেতৃত্বে ভূমিকায় ছিলেন তিনি। জাসদের প্রতিষ্ঠাকালীন নেতা সাদী দলটির হয়ে ১৯৭৯ সালে হবিগঞ্জ থেকে সংসদ সদস‌্য নির্বাচিত হয়েছিলেন।

সম্পাদনা : অরুন দাস।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page