মুক্তিযুদ্ধের ৩৬০টি স্থান সংরক্ষণ করবে সরকার

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0
শহীদদের স্মৃতি চির জাগরুক রাখতে দেশের বিভিন্ন স্থানে তৈরি করা হয়েছে স্মৃতিসৌধ ও ভাস্কর্য।

বাঙালির শ্রেষ্ঠ অর্জন স্বাধীনতা। দীর্ঘ ৯ মাসের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতার সূর্য উঠেছিলো বাংলাদেশে। এই ৯ মাসে ৩০ লাখ নিরীহ মানুষ হত্যা করেছিলো পাকিস্তানি হানাদার বাহিনী। মুক্তিযুদ্ধে প্রাণ বিসর্জন দেয়া সেইসব শহীদদের স্মৃতি চির জাগরুক রাখতে দেশের বিভিন্ন স্থানে তৈরি করা হয়েছে স্মৃতিসৌধ ও ভাস্কর্য।

এদিকে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ইতিহাসের গৌরব ও বিভিন্ন ঘটনা সম্পর্কে তরুণ প্রজন্মকে জানাতে মুক্তিযুদ্ধের ৩৬০টি ঐতিহাসিক স্থান সংরক্ষণের জন্য ১৮২ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করেছে সরকার। সোমবার (২০ মার্চ) মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সহকারী প্রধান কর্মকর্তা মো. মোমিনুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে আমরা ১৯৭১ সালের ৩৬০টি ঐতিহাসিক স্থান সংরক্ষণে ১৮২ কোটি টাকা ব্যয় সম্বলিত একটা প্রকল্প হাতে নিয়েছি। এছাড়া, ঐতিহাসিক স্থানগুলোর প্রতিটিতে একটি করে মুক্তিযোদ্ধা স্মৃতি জাদুঘরও নির্মাণ করা হবে বলে জানান তিনি।

মোমিনুর রহমান আরো জানান, দেড় মাস আগে একটি ডিপিপি পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। যা অনুমোদনের জন্য এখন প্রক্রিয়াধীন রয়েছে। আশা করা হচ্ছে, ২০১৯ সালের জুন নাগাদ এই প্রকল্প সম্পন্ন হবে।

উল্লেখ্য, সরকার ইতিপূর্বে দেশের বিভিন্ন স্থানে ৩৬টি উপজেলায় ৬৫টি মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ নির্মাণ করে।

সম্পাদনা: রাজু আহমেদ।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page