বিসিএস প্রস্তুতিঃ যে পাঁচটি ভুল কখনোই করবেন না

0

বর্তমান বাজারে চাকরির অপর নাম সোনার হরিণ। আর এই সোনার হরিণের রাজা হচ্ছে বিসিএস। তাই বিসিএস এর এই সিংহাসনে বসতে হলে নিজে ও সেভাবেই প্রস্তুত করতে হবে। সেক্ষেত্রে আপনার প্রিপারেশন ভাল হলে ও অনেক ক্ষেত্রে ছোট কিছু ভুলের কারণে দেখা যায় কম্পিটিশন থেকে আপনি ছিটকে পড়তে পারেন। আর সেরকম ৫ টি কমন ভুল নিয়েই নিচে আমরা আলোচনা করলাম।

১ # প্রথমেই একসাথে সব সাবজেক্ট পড়তে যাবেন না

বেশীরভাগ সময়েই সবাই যে ভুলটা করে তা হচ্ছে একসাথে সব সাবজেক্ট পড়া শুরু করে। কিন্তু এরফলে যেটা হয় কনফিডেন্স লেভেলের উপরে বিরাট প্রেসার পড়ে। এর বদলে যদি আপনি যেকোনো একটা সাবজেক্ট ভালভাবে পড়ে ফেললে দেখা যাবে আপনার কনফিডেন্স লেভেল অনেক বেড়ে যাবে। এরপরে আপনি রুটিন করে সব সাবজেক্ট পড়তে পারেন। কিন্তু প্রথমেই যেকোনো একটা সাবজক্ট পড়ে ফেললে আপনার

২ # সব জবের পিছনে একসাথে দৌড়াতে যাবেন না  

আরেকটা ভুল যেটা সবাই করে তা হচ্ছে বিসিএস এর প্রিপারেশনের মধ্যেই ব্যাংক, প্রাইভেট ফার্ম সহ অন্য যেকোনো কোম্পানির সার্কুলার দেখলেই অ্যাপ্লাই করা শুরু করে। এরফলে নিজের অবচেতন মনে অটোমেটিকালি ই একটা অস্থিরতা তৈরী হয় যেটা আপনার স্মরণশক্তির উপরে ও প্রভাব ফেলে। তাই ফোকাসড থাকুন।

৩ # একদিনেই সব পড়ে ফেলব মেন্টালিটিকে না বলুন

অনেকেই দেখা যায় রিয়েলিষ্টিক চিন্তা থেকে সরে একবারে অনেক কিছু পড়ে ফেলব কিংবা অল্প পড়েই সব শিখে যাব টাইপ মাইন্ডসেটের কাছে বন্দী হয়ে যায়। কিন্তু সব সময় মনে রাখবেন হয়ত আপনি অনেক ট্যালেন্ট, কিন্তু তাও যেহেতু আপনি একজন মানুষ তাই আপনার লিমিটেশন আছেই। সে লিমিটেশনের উপরে বেইজ করেই প্রিলিমিনারির জন্য অন্তত চার থেকে ছয় মাস হাতে সময় নিয়ে পড়া শুরু করুন।

৪ # একবারে হাল ছেড়ে দিবেন না  

অনেকে একবার পরীক্ষা দিয়ে না হলেই হাল ছেড়ে দেন। এটা ভুল, বরং একবারে যদি না হয় তাহলে দ্বিতীয়বার পরীক্ষায় গেলে নতুন করে তেমন কিছু পড়া লাগে না। তাই ঐ সময় নিজের আগের বারের দূর্বলতাগুলোকে ঝেড়ে ফেলে নিজের প্রিপারেশনকে আরো শক্তিশালী করে পরীক্ষা দিন।

৫ # ভাগ্যের উপরে কম, নিজের উপরে বেশী বিশ্বাস করুন

অনেকেই ভাগ্যের উপরে অনেক কিছু ছেড়ে দেয়। এমনকি অনেকে অনেক কুসংস্কারে ও বিশ্বাস করে যে তার লাক ভাল না কিংবা এই ধরনের। মনে রাখবেন এগুলো আপনার মনে দূর্বলতা। আনলাকি কিংবা ব্যাডলাক বলে কিছু নেই। তাই যদি দুই একবার ব্যর্থ হন ও সেক্ষেত্রে নিজের ব্যর্থতার কারণগুলো খুজে বের করুন এবং সেগুলো দূর করে নতুন উদ্যমে ঝাপিয়ে পড়ুন।

সর্বোপরি রেগুলারিটি মেইন্টেইন করুন এবং কোনোভাবেই হাল ছেড়ে দিবেন না। জয় আপনার হবেই।

 

বিসিএস প্রিপারেশনের জন্য নিচের পোষ্টগুলিও বুকমার্ক করে রাখতে পারেনঃ

বিসিএস আন্তর্জাতিকঃ জেনে নিন উত্তরসহ ৪০ টি গুরুত্বপূর্ণ প্রশ্ন
বিসিএস বাংলাঃ উত্তরসহ গুরুত্বপূর্ণ ৪০ টি প্রশ্ন
উত্তরসহ বিসিএস এর জন্য গুরুত্বপূর্ণ ৫০ টি প্রশ্ন

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page