বিসিএস প্রস্তুতিঃ ইংরেজীতে দক্ষতা বাড়ানোর ৭ টি টিপস

0

সাধারণত বিসিএস কিংবা যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় অনেকের জন্যই সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়ায় ইংরেজী পার্টটা। অথচ একটু প্ল্যান করে আগালে আপনার জন্য এটাই হতে পারে সবচেয়ে বড় প্লাস পয়েন্ট। ইংরেজীতে ভাল করার জন্য তাই নিচের টিপসগুলো কাজে লাগতে পারে।

১ # ক্লাস ওয়ান থেকে ফাইভ পর্যন্ত সব বই পড়ুন

শুনলে হাসি লাগতে পারে কিন্তু হঠাৎ পড়তে গেলে দেখবেন পারা অনেক জিনিষ ই আপনি মনে করতে পারছেন না। সেক্ষেত্রে এই বইগুলো আপনার কাজে লাগবে। আরো একটা ব্যাপার হচ্ছে কমবেশী আমাদের সবার ই গ্রামারে ছোটোখাটো দূর্বলতা থাকেই। বড়দের বইয়ে সব শর্টকাটে দেওয়া থাকে এবং এই বেসিকগুলি থাকে না। ছোটদের বই ধরে পড়লে দেখবেন ছোটখাটো অনেক ব্যাপার নতুন করে ধরা পড়ছে আপনার কাছে। এবং শুধু বই পড়লে হবে না, পাশাপাশি প্র্যাকটিস গুলো ও করতে থাকবেন। তাহলে মোটামুটি ১৫ দিনের মত সময় দিলে বেসিকের বেইজটা দাঁড়িয়ে যাবে।

২ # ৩-৪ মিনিটের ইংরেজী শর্টফিল্ম দেখুন

ইউটিউব ঘাটলে প্রচুর এমন ছোট ছোট শর্টফিল্ম দেখুন। সাথে সাথে এর প্রত্যেকটা বাক্য, এক্সপ্রেশন, শব্দের অর্থ এগুলো আরো কিছুক্ষণ সময় নিয়ে বুঝুন। প্রতিদিন এমন ২-৩ টা শর্টফিল্মের পিছনে সব মিলিয়ে ঘন্টাখানেক সময় দিলে আন্ডারষ্ট্যান্ডিং অনেক ফাষ্ট হয়ে যাবে।

৩ # ভুল হোক, তবু ইংরেজীতে কথা বলার চেষ্টা করুন

আপনার বন্ধু বান্ধবের সাথে ইংরেজীতে কথা বলার চেষ্টা করুন। বেশীরভাগরা এতে আপনাকে নিয়ে হাসাহাসি করবে কিংবা ভুল ধরবে। এ থেকে দমিয়ে গেলে দেখবেন আর কখনোই শিখতে পারছেন না। তাই অবস্থা যাই হোক, কন্টিনিউ করুন।

৪ # নতুন শব্দ পেলে একবার হলে ও লিখুন

অনেক শব্দ ই শুনতে একই লাগে। আবার শোনার সময় মনে হয় অনেক সহজ। কিন্তু পরে ব্যবহার করার টাইমে আর মনে পড়ে না। এটার সবচেয়ে ভাল উপায় হচ্ছে শব্দ শোনার পরেই লিখে ফেলা। আশেপাশে লেখার কিছু না পেলে, মোবাইলের এসএমএস এ লিখে ডিলিট করে ফেলুন। তবু বানানটা খেয়াল করে একবার হলে ও লিখুন।

৫ # বিসিএস এর আগের প্রশ্নগুলো সলভ করুন

সাধারণ জ্ঞান টাইপের প্রশ্নগুলো সাধারণত রিপিট হয় না। ইংরেজীতে ও সেইম হলে ও একই নিয়মের অন্য প্রশ্ন নিয়মিত ই রিপিট হয়। তাই যদি নিয়মিত নিয়ম বুঝে প্রশ্ন সলভ করতে থাকেন তাহলে কনসেপ্ট অনেক ক্লিয়ার হয়ে যাবে। পাশাপাশি বিভিন্ন অ্যাডমিশনের প্রশ্নগুলো ও সলভ করার চেষ্টা করেন।

৬ # ইংরেজী মুভি দেখার অভ্যাস বাড়ান

আমরা বাঙ্গালিরা সবার কমবেশী হিন্দি বুঝি। এর অনেক বড় কারণ ছোট থেকেই বলিউড মুভি কিংবা সিরিয়াল দেখতে দেখতেই আমরা বড় হই। অথচ এই সময়ের একটা অংশ যদি আমরা ইংরেজী সিরিয়ালে দিতাম তাহলে হিন্দির মত ইংরেজী ও আমরা কম বেশী বুঝতাম সবাই। তবে দেরী বলে কিছু নেই, তাই ইংরেজী সিনেমা কিংবা সিরিয়াল দেখার অভ্যাস ও বাড়ান। দেখবেন অনেক ইম্প্রুভ করতে পারবেন।

৭ # নিয়মিত প্র্যাকটিস করুন

সবার শেষে সেই কমন কথা, প্র্যাকটিস করতে থাকুন। কারণ, প্র্যাকটিস না করলে যত টিপস ই দেওয়া হোক আপনি খুব ভাল করতে পারবেন না। আর নিয়মিত প্র্যাকটিস করলে শেষে অল্প কিছুদিন হাতে রেখে গাধার মত প্র্যাকটিস করা থেকে ও নিজেকে বাঁচাতে পারবেন।

বিসিএস সংক্রান্ত আরো পোষ্ট পড়তে চাইলে নিচের লিংকে ক্লিক করতে পারেনঃ

বিসিএস প্রস্তুতিঃ ইতিহাস ও সভতা বিষয়ক উত্তরসহ ৪০টি গুরুত্বপূর্ণ প্রশ্ন

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page