প্রতিবেশিদের মধ্যে অগ্রাধিকার পাবে বাংলাদেশ: সুষমা

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, বাংলাদেশ-ভারতের মধ্যে সব অমীমাংসিত সমস্যা সমাধান করা হবে। কারণ ভারত তার পররাষ্ট্রনীতি অনুযায়ী, সব প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক রাখতে অঙ্গীকারবদ্ধ। আর সেক্ষেত্রে বাংলাদেশের সর্বোচ্চ অগ্রাধিকার থাকবে। আজ সোমবার দুপুরে ঢাকার বারিধারায় ভারতীয় হাইকমিশনের চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধনসহ ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

দুই দিনের সফরে রোববার ঢাকা পৌঁছান ভারতের পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এইচ এম মাহমুদ আলীর সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে সুষমা বলেন, আমরা দুইজন দাদা-দিদি সম্পর্ক পাতিয়ে ফেলেছি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি (মাহমুদ আলী) আমাকে দিদি বলেন, আমি তাকে দাদা বলি। সম্পর্কটা এখন পারিবারিক হয়েছে। সম্পর্ক যখন পারিবারিক ও সাংস্কৃতিক হয় তখন সেটা ভিন্ন মাত্রা পায়।

চ্যান্সেরি ভবন উদ্বোধনের অনুষ্ঠানে সুষমা বলেন, আমাদের তরুণদের ওপর বেশি করে বিনিয়োগ করতে হবে। এতে আমাদের ভবিষ্যৎ নিরাপদ থাকবে।

উদ্বোধন হওয়া প্রকল্পগুলো সম্পর্কে সুষমা বলেন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সুপারসনিক গতিতে প্রকল্পগুলোর কাজ এক বছরের মধ্যে শেষ হবে। তিনি বলেন, নতুন চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধন করতে পেরে আমি খুশি। এ বছর প্রায় ১৪ লাখ বাংলাদেশি নাগরিককে ভিসা দেয়ার আশা করছি।

৭২ কোটি টাকা ব্যয়ের এই উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে শিক্ষা, স্বাস্থ্যসেবা, তথ্য-প্রযুক্তি, পানি সরবরাহ এবং সামাজিক সুরক্ষা খাতের বিভিন্ন প্রকল্প রয়েছে। যেগুলো বাছাই করা হয়েছে বাংলাদেশ সরকারের অগ্রাধিকারের ভিত্তিতে। এর মধ্যে একটি প্রকল্পের আওতায় পিরোজপুরের ভাণ্ডারিয়ায় ১১টি পানি শোধনাগার নির্মাণ করা হচ্ছে, যেখানে লবণাক্ত পানি শোধন করে দেড় লাখ মানুষের কাছে পৌঁছে দেয়ার মত সুপেয় পানি উৎপাদন করা যাবে। একটি প্রকল্পের আওতায় বিভিন্ন স্থানে ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হবে। আরেকটি প্রকল্পে নতুন করে নির্মাণ করা হবে রমনা কালী মন্দির।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর, বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহিদুল হক প্রমুখ।

চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধন অনুষ্ঠান শেষে দেশে ফিরছেন সুষমা।

সম্পাদনা : সূর্য দাস।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page