পরিবেশ ও বন মন্ত্রণালয়ে বরাদ্দ এক হাজার ১২০ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0

জলবায়ু পরিবতর্নের প্রভাব মোকাবেলা ও পরিবেশ সংরক্ষণে ২০১৭-১৮ অর্থবছরে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের জন্য  এক হাজার ১২০ কোটি টাকার বাজেট বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বরাদ্দ ৫৩৫ কোটি টাকা অনুন্নয়ন এবং ৫৮৫ কোটি টাকা উন্নয়ন খাতে বরাদ্দ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে উত্থাপিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই প্রস্তাব করেন। ২০১৬ -১৭ অর্থবছরে সংশোধিত উন্নয়ন ও অনুন্নয়ন মিলিয়ে ছিলো এক হাজার ৩৩ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের সম্মুখীন দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এ বিষয়ে আমরা সজাগ রয়েছি। এ পরিবর্তন মোকাবেলায় কৌশল প্রণয়ন ও প্রস্তুতির অংশ হিসেবে কান্ট্রি ইনভেসমেন্ট প্লাস (সিআইপি) প্রণয়ন করেছি। এর আলোকে নিরাপদ ও টেকসই পরিবেশ নিশ্চিত করতে আমরা কার্যক্রম গ্রহণ করবো।

মুহিত বলেন, স্বল্প কার্বন নি:সরণযোগ্য উন্নয়ন ও এনার্জি এফিশিয়েন্ট ডেভেলপমেন্ট এর জন্য একটি কর্মকৌশল প্রণয়নের পরিকল্পনাও আমাদের রয়েছে।

বৃক্ষরোপণ, পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণ এবং প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধের উপর গুরুত্বারোপ করে অর্থমন্ত্রী বলেন, আগামি তিন অর্থবছরে আমরা ২০ হাজার হেক্টর ম্যানগ্রোভ বাগান সৃজন, ১৭ হাজার ৫০০ হেক্টর জমিতে অংশীদারিত্বমূলক ব্লক বাগান ও তিন হাজার ৬০০ কিলোমিটার জমিতে স্ট্রীপ বাগান সৃজনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। এছাড়া, জীব-বৈচিত্র্য সংরক্ষণে ২৫টি সংরক্ষিত এলাকায় সহ ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সম্পাদনা: রাজু আহমেদ।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page