পরিবহন ও যোগাযোগ খাতে বরাদ্দ ১৯ হাজার ৬৯৬ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0
বাংলাদেশের জাতীয় সংসদ ভবন।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে ১৯ হাজার ৬৯৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের উত্থাপিত বাজেটে তিনি এই প্রস্তাব করেন। পরিবহন ও যোগাযোগ খাতে এবার উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৮২০ কোটি টাকা এবং অনুন্নয়ন ব্যয় ধারা হয়েছে ২ হাজার ৮৭৬ কোটি টাকা। চলতি অর্থবছরে (২০১৬-১৭) এ খাতে প্রস্তাবিত বরাদ্দ ছিলো ১০ হাজার ৯১০ কোটি টাকা।

অর্থমন্ত্রী যোগাযোগ অবকাঠামোর বিষয়ে বলেন, অবকাঠামো উন্নয়ন প্রকল্প আগামিতেও অব্যাহত থাকবে। সড়ক পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও মানসম্মত যোগাযোগ অবকাঠামো গড়ে তোলার লক্ষ্যে দেশের গুরুত্বপূর্ণ প্রায় এক হাজার ১৭৯ কিলোমিটার আঞ্চলিক মহাসড়কের মান উন্নিতকরণে জোনভিত্তিক গুচ্ছ প্রকল্প আমরা হাতে নিয়েছি। এছাড়া, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছাড়ি জেলায় এক হাজার ৮৫৫ কিলোমিটার সড়ক নির্মাণের জন্য গুচ্ছ পরিকল্পনা গ্রহণের ইচ্ছাও আমাদের আছে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, বাস, রেলওয়ে, নৌযান ও চুক্তিবদ্ধ বেসরকারি বাসে জনগণের যাতায়াত সহজ ও স্বচ্ছন্দ করতে ই-টিকেটিং সিস্টেম প্রচলনের পরিকল্পনা আমাদের রয়েছে।

মন্ত্রী বলেন, দেশের মহাসড়ক নেটওয়ার্ক শক্তিশালী করার লক্ষ্যে পটুয়াখালী জেলার বগা নদীর উপর ৯ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু, বাগেরহাট জেলার মংলা চ্যারেলের উপর ১০ম বাংলাদেশ চীন মেত্রী সেতু এবং খুলনা জেলার ঝপঝপিয়া নদীর উপর ১১তম বাংলাদেশ চীন মৈত্রী সেতু নির্মাণের পরিকল্পনা আমাদের রয়েছে। এ লক্ষ্যে ইতিমধ্যে চীন সরকারের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সম্পাদনা: রাজু আহমেদ।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page