নতুন ওয়েবসাইটে পাওয়া যাবে শুল্কের সব তথ্য

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0

বাংলাদেশ কাস্টমসের সব সেবাকে অনলাইনের আওতায় আনতে নতুন একটি ওয়েবসাইট চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ওয়েব সাইট থেকে আমদানিকারকেরা শুল্ক ও ব্যবসাসংক্রান্ত সব তথ্য পাবেন। হালনাগাদ প্রজ্ঞাপন, আদেশ, শুল্ক আইন, আমদানি রপ্তানি নীতি আন্তর্জাতিক আইন-সবই আছে এই ওয়েবসাইটে । এছাড়াও কোনো পণ্যে শুল্ক কত, কর কত-এসব হিসাব করা যাবে এখানে।

গতকাল বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান ওয়েবসাইটটির উদ্বোধন করেন। এতে শুল্ক কর্মকর্তা,ব্যবসায়ী,উন্নয়ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দাতা সংস্থা ইউএস এইডের বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন অ্যাক্টিভিটি (বিটিএফএ) প্রকল্পের আওতায় এনবিআর ও ইউএস এইড যৌথভাবে এ ওয়েবসাইট তৈরি করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান বলেন, ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি ও ব্যবসার কাজকে সহজতর করার লক্ষ্যে এ উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ব্যবসাকে সহজতর করার লক্ষ্যে সরকারের বিভিন্ন সংস্থা ও অধিদপ্তরকে আধুনিকায়ন করা হয়েছে। কাস্টমসের ডিজিটালাইজেশন এরই একটি অংশ।

অনুষ্ঠানের শুরুতে ইউএস এইডের ট্রেড ফ্যাসিলিটেশন আ্যকটিভিটি(বিটিএফএ) প্রকল্পের চিফ অব পার্টি মো: খায়রুজ্জামান মজুমদার বলেন, নতুন এ ওয়েবসাইটে বাংলাদেশ কাস্টমসের সব তথ্য ও ফর্ম পাওয়া যাবে। এখান থেকে ফর্ম ডাউনলোড ও কিছু ফর্ম অনলাইনেই পূরণ করা যাবে। আমদানি-রফতানির কিছু নিবন্ধন সরাসরি ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করা যাবে। পণ্যের ঘোষণা দেয়ার ব্যবস্থাও রয়েছে এ ওয়েবসাইটে। ডিউটি ক্যালকুলেটর ব্যবহার করে শুল্কায়ন করা যাবে। পাশাপাশি কাস্টমসের এসআরও, ব্যাগেজ রুল, বিদেশগামী যাত্রীদের জন্য প্রয়োজনীয় তথ্য, শুল্ক সুবিধা, বিশ্ববাজারে বাংলাদেশের শুল্কমুক্ত পণ্যের তালিকা, ট্যারিফসহ কাস্টমসের সেবাগুলো সম্পর্কে জানতে পারবেন। নতুন এ ওয়েবসাইটের মাধ্যমে আমদানি-রপ্তানিকারকরা অনলাইনে কাস্টমসের সব সেবা পাবেন।

বিশেষ অতিথির বক্তব্যে ইউএস এইডের মিশন ডিরেক্টর জ্যানিনা জেরুজেলস্কি বলেন, ইউএস এইডের সহায়তায় বাংলাদেশ কাস্টমসের জন্য তৈরি করা এ ওয়েবসাইট বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে। এ ওয়েবসাইটে বিপুল তথ্য রয়েছে এবং ইউজার ফ্রেন্ডলি করা হয়েছে। এ ওয়েবসাইট ব্যবহারের ফলে শুল্কায়নের ক্ষেত্রে সময় বাঁচবে, রাজস্ব বাড়বে। সরকারের ভিশন ২০২১ পূরণে সহায়তা করবে।

অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান মো: নজিবুর রহমান বলেন, ইউএস এইডের সঙ্গে এনবিআরের অংশীদারিত্ব রয়েছে। এ ওয়েবসাইট তৈরির মাধ্যমে তা আরো দৃঢ় হবে। নতুন আঙ্গিকে এনবিআর গড়ে তোলার ক্ষেত্রে ওয়েবসাইটটি সহায়ক হবে। ব্যবসার গতি বাড়াতে এনবিআর সিঙ্গেল উইন্ডো চালুর প্লাটফর্ম তৈরি করছে। কাস্টমসের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে এনবিআর।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page