ইসি গঠন: আরো কয়েকটি দলের সঙ্গে সংলাপে বসবেন রাষ্ট্রপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম। ওয়েবসাইট: www.ptbnewsbd.com

0

নতুন নির্বাচন কমিশন(ইস) গঠন নিয়ে সংলাপে পঞ্চম দফায় আরো কয়েকটি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ২৪ দিন আগে বিএনপির সঙ্গে আলোচনার মধ‌্য শুরু হওয়া এই সংলাপ বুধবার আওয়ামী লীগের সঙ্গে বৈঠকের মধ‌্য দিয়ে শেষ হচ্ছে বলে ধারণা করা হচ্ছিলো। কিন্তু ক্ষমতাসীন দলটির সঙ্গে সংলাপ শেষ হওয়ার পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী সপ্তাহে আরো কয়েকটি নিবন্ধিত রাজনৈতিক দলকে আলোচনায় অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে। এই পর্যন্ত ২৩টি দলের সঙ্গে আলোচনা করেছেন রাষ্ট্রপতি। বর্তমানে ইসির নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ‌্যা ৪০টি।

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন নির্বাচন কমিশন ফেব্রুয়ারি মাসে বিদায় নিচ্ছে বলে নতুন নির্বাচন কমিশন গঠনের এই উদ‌্যোগ নিয়েছেন রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ।

সংবিধান অনুযায়ী, নির্বাচন কমিশন গঠনের এখতিয়ার রাষ্ট্রপতির। এবার গঠিত কমিশনের অধীনে আগামী সংসদ নির্বাচন হবে।

২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে ‘সার্চ কমিটির’ মাধ্যমে বর্তমান ইসি গঠন করেছিলেন তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। এবারো যে রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’ করে নতুন কমিশন নিয়োগ দেবেন, সে বিষয়টি আইনমন্ত্রী আনিসুল হক আগেই জানিয়েছিলেন। তবে রাষ্ট্রপতির কার্যালয় থেকে সার্চ কমিটি গঠন নিয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বক্তব্য আসেনি। সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে গত ১৮ ডিসেম্বর রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্র প্রধান আবদুল হামিদ। আজ ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনা করেন রাষ্ট্রপতি। চার দফায় মোট ২৩টি দলকে আলোচনার জন‌্য বঙ্গভবনে আমন্ত্রণ জানান আবদুল হামিদ।

সম্পাদনা : অরুন দাস।

Share on FacebookShare on Google+Tweet about this on TwitterPrint this page